free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে যে কতো রকম রোগ রয়েছে তার কোনো ইয়ত্তা নেই। এবার এমন এক রোগের সন্ধান পাওয়া গেছে যে রোগে আক্রান্ত হলে রোগিরা নিজেকে মৃত মনে করে!

a-strange-disease

চিকিৎসা বিজ্ঞানীদের মতে, এটি একটি বিরল শ্রেণীর মনোবিকলন, যেখানে রোগগ্রস্ত মানুষ নিজেকে মৃত কিংবা অস্তিত্বহীন বলে মনে করেন।

১৮৮০ সালে ফরাসি নিউরোলজিস্ট জুল কোতারের কাছে এক নারী আসেন এমন এক আজব অসুখ নিয়ে। তিনি জানান যে, তার মনে হচ্ছে তার মস্তিষ্ক ও স্নায়ু কিছুই নেই। সেইসঙ্গে তিনি বুক, পেট, হাত, পা- কোনো কিছুর অস্তিত্বই টের পাচ্ছেন না। তিনি নিজেকে একটা পচা-গলা শবদেহ বলে মনে করছেন। তার মনে হচ্ছে যে, তিনি আত্মাহীন একটা মানুষ। তার আহার বা পানীয়েরও কোনো প্রয়োজন নেই!

ওই ফরাসি চিকিৎসক কোতার লিখে গেছেন, এই রোগিনী শেষ পর্যন্ত অনাহারেই মৃত্যুবরণ করেন। পরে তিনি এই অসুখটিকে নিয়ে দীর্ঘ ভাবনাচিন্তাও করেন। তার নামানুসারেই এই অসুখের কেতাবি নামকরণ করা হয়। আসলে এই দেহহীন অবস্থার বোধ জন্ম নেয় এক বিশেষ ধরনের উদ্বেগ হতে। এটি আসলে বাস্তবের বোধ লোপ পাওয়ারই একটি রূপভেদ মাত্র।

২০১৩ সালে লন্ডন হতে সান ফ্রান্সিসকো যাওয়ার পথে বিমানে এক নারী অসুস্থ হয়ে পড়েছিলেন। তিনি পরে জানান, তার মনে হয়েছিল, তিনি বিমানের মধ্যেই মারা গেছেন। গ্রাহাম হ্যারিসন নামে আর এক রোগী আত্মহত্যার চেষ্টা করে পরে হাসপাতালে ভর্তি হন। তিনি জানান যে, তার মনে হতো তার মস্তিষ্কের মৃত্যু ঘটেছে। ‘নিউ সায়েন্টিস্ট’ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, নিজেকে কিছুতেই জীবিত মানুষ বলে ভাবতে পারছিলেন না তিনি।

গ্রাহামের চিকিৎসকরা জানিয়েছেন, তার মস্তিষ্কের ক্রিয়া এমন হয়ে দাঁড়িয়েছিলো যে, যেমনটা কারোকে অ্যানাস্থেশিয়া করলে যেমন হয়। নিয়মিত সাইকোথেরাপি ও ওষুধের প্রয়োগে গ্রাহাম সুস্থ হয়ে ওঠেন। তবে এই রোগে আক্রান্ত বেশিরভাগ মানুষই শেষপর্যন্ত আত্মহত্যা করে।

মনোবিদদের মতে, অস্তিত্ব এবং অস্তিত্বহীনতার দোলাচলকে সহ্য করতে না পেরেই কোতার ডিলিউশনে আক্রান্ত ব্যক্তিরা আত্মহত্যা করে। আজ পর্যন্ত এই মনোবিকলনের প্রকৃত চিকিৎসার কোনো সন্ধান পাওয়া যায়নি বলে জানানো হয়েছে।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

January 12, 2017 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

বহুল আলোচিত মস্কোর রিটজ-কার্লটন হোটেল নিয়ে লংকা কাণ্ড!
কী আছে ট্রাম্পের জন্য আনা নতুন গাড়িতে? [ভিডিও]
বাস্তবের এক হাল্ক কাহিনী!
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল কয়েকটি সামরিক যান সম্পর্কে জানুন
নথি ফাঁসের খবরটি ‘ভুয়া’ বললেন ডোনাল্ড ট্রাম্প
যে গ্রামের রীতি একাধিক বিয়ে, কিন্তু কেনো?
ভারতের মিসাইল কর্মসূচি: পাকিস্তানের আশঙ্কা প্রকাশ
কোন ডিমটি সুস্থ মুরগির ডিম তা কী আপনি বলতে পারবেন?
আগুন নয় অথচ জ্বলছে ! ভৌতিক এক রহস্যময় আলো সম্পর্কে জানুন
ট্রাম্পকে এক হাত নিলেন অস্কারজয়ী মেরিল স্ট্রিপ
গরু দিয়ে ঘোড়দৌড়! এও কী সম্ভব?
ওবামা বললেন, ‘ট্রাম্প ও আমার মধ্যে একটি বিষয়ে মিল রয়েছে’
Close You have to login

Login With Facebook
Facility of Account