free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০১৭ সালের মধ্যে হাতির দাঁত বেচা-কেনা কিংবা হাতির দাঁত হতে পণ্য তৈরি করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে চীন।

china-and-ban-on-trade

এমন খবরে সংরক্ষণবাদীরা এই পদক্ষেপকে হাতিদের জন্য সুখবর হিসেবেই বর্ণনা করেছেন। চীন সরকারের বিবৃতিতে বলা হয়েছে, চীনে হাতির দাঁত নিয়ে যাবতীয় অভ্যন্তরীণ বাণিজ্য নিষিদ্ধ করা হবে। এর একমাত্র উদ্দেশ্য হলো, আফ্রিকায় ব্যাপক এবং বেপরোয়া হাতি নিধন রোধ করা।

চীনের সংবাদ সংস্থা সিনহুয়া এক সরকারি বিবৃতির উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ”৩৪টি সংস্থা, যারা হাতির দাঁত নিয়ে কাজ করে এবং ১৪৩টি হাতির দাঁত কেনা-বেচার বাজার” এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। তারমধ্যে বেশ কয়েক ডজন সংস্থা এবং প্রতিষ্ঠান ২০১৭ সালের মার্চ মাসের মধ্যে বন্ধ হয়ে যাবে। এই ডেডলাইনের পূর্বেই আইন শৃঙ্খলা কর্তৃপক্ষ হাতির দাঁতের সঙ্গে যুক্ত যাবতীয় বেআইনি কার্যকলাপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে থাকবে”।

বেইজিং গত বছর মার্চ মাসে ঘোষণা করে, ১৯৭৫ সালের পূর্বে সংগৃহীত যাবতীয় হাতির দাঁতের পণ্যের আমদানির উপর নিষেধাজ্ঞা সম্প্রসারিত করা হবে। ১৯৭৫ সালে বন্য প্রাণীদের মাত্রাধিক শিকার এবং ব্যবহার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি কার্যকর হয়। বন্য প্রাণী এবং উদ্ভিদের বিপন্ন প্রজাতিদের নিয়ে আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত চুক্তি সিআইটিইএস অর্থাৎ ‘সাইটস’ হাতির দাঁতের বাণিজ্য নিষিদ্ধ করেছিলো ১৯৮৯ সালে।

Ivory products are prepared for destruction during a ceremony in Beijing, Friday, May 29, 2015. China's State Forestry Administration and General Administration of Customs officials presided over a ceremony to destroy more than 660 kilograms of ivory that was seized after being smuggled into the country, as part of a crackdown on the illegal trade. (AP Photo/Ng Han Guan)

চীন সরকার ঘোষণা করেছে, বৈধ উৎস হতে পুরনো হাতির দাঁতের জিনিসপত্র নিলাম করা চলবে, কনোনা হাতির দাঁত খোদাই চীনের একটি প্রাচীন সাংস্কৃতিক ঐতিহ্য। চীনে অনেকেই সুন্দরভাবে খোদাই করা হাতির দাঁতের ‘অ্যান্টিক’ সংগ্রহ করে।

সংরক্ষণবাদীরা এতোদিন চীনকেই হাতির দাঁত নিয়ে বিশ্বব্যাপী অবৈধ বাণিজ্যের ‘বৃহত্তম বাজার’ বলে গণ্য করে এসেছে।

কাজেই নিউ ইয়র্ক ভিত্তিক বন্যপ্রাণী সংরক্ষণ সমিতি ডাবলিউসিএস-এর এশিয়া অঞ্চলের পরিচালক এইলি কাং এক বিবৃতিতে বলেছেন যে, চীনের এই পদক্ষেপ ”হাতির দাঁতের সবচেয়ে বড় বাজার বন্ধ করে দেবে। আমি গর্বিত এই জন্য যে, আমার দেশ এই নেতৃত্ব দেখিয়েছে, যে কারণে হাতিরা বিলুপ্ত না হওয়ার একটা ভালো সুযোগ পাবে।”

কাং আরও বলেন, ”চীনের ঘোষণা আফ্রিকার হাতিদের জন্যে একটি গেম-চেঞ্জার”, অর্থাৎ পুরো পরিস্থিতি বদলে দিবে। গতবছরও আফ্রিকায় শুধু দাঁতের জন্য ২০ হাজারেরও বেশি হাতি মারা হয়েছে বলে পশু অধিকার কর্মীরা অনুমান করছেন।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

January 10, 2017 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

বহুল আলোচিত মস্কোর রিটজ-কার্লটন হোটেল নিয়ে লংকা কাণ্ড!
কী আছে ট্রাম্পের জন্য আনা নতুন গাড়িতে? [ভিডিও]
বাস্তবের এক হাল্ক কাহিনী!
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল কয়েকটি সামরিক যান সম্পর্কে জানুন
নথি ফাঁসের খবরটি ‘ভুয়া’ বললেন ডোনাল্ড ট্রাম্প
যে গ্রামের রীতি একাধিক বিয়ে, কিন্তু কেনো?
ভারতের মিসাইল কর্মসূচি: পাকিস্তানের আশঙ্কা প্রকাশ
কোন ডিমটি সুস্থ মুরগির ডিম তা কী আপনি বলতে পারবেন?
আগুন নয় অথচ জ্বলছে ! ভৌতিক এক রহস্যময় আলো সম্পর্কে জানুন
ট্রাম্পকে এক হাত নিলেন অস্কারজয়ী মেরিল স্ট্রিপ
গরু দিয়ে ঘোড়দৌড়! এও কী সম্ভব?
ওবামা বললেন, ‘ট্রাম্প ও আমার মধ্যে একটি বিষয়ে মিল রয়েছে’
Close You have to login

Login With Facebook
Facility of Account