free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ছবি তৈরি করতে কতো দিন সময় লাগে? ৬ মাস বা বড় জোর এক বছর। কিন্তু তাই বলে একটি ছবি তৈরি করতে সময় লেগেছিলো ২৩ বছর!

took-23-years-to-create-a-picture

হিন্দি ছবির ইতিহাসে এমন ছবি রয়েছে যেটি বানাতে সময় লেগেছিলো প্রায় দুই যুগের কাছাকাছি! এমনকী ছবিটি মুক্তি পাওয়ার আগেই মারা গিয়েছিলেন ছবির দুই নায়ক!

ওই ছবির কাজ শুরু হয়েছিলো যে নায়ককে নিয়ে তিনি হঠাৎই মারা যান। তার জায়গায় নেওয়া হয় অন্য আরেকজন নায়ককে। তিনিও ছবি মুক্তি পাওয়ার পূর্বেই মৃত্যুবরণ করেন! ছবির কাজ শেষ হওয়ার পূর্বেই প্রয়াত হয়েছিলেন পরিচালকও! সেই ছবিটির নাম হলো ‘লাভ অ্যান্ড গড’।

ছবিটির পরিচালকের নাম কে আসিফ। ১৯৬৩ সালে লায়লা ও কাইসের বিখ্যাত আরবি প্রেম-কাহিনী নিয়ে ‘লাভ অ্যান্ড গড’ নামে একটি ছবি তৈরি করা শুরু করেন।

took-23-years-to-create-a-picture-2

‘লাভ অ্যান্ড গড’ ছবির প্রথম নায়ক ছিলেন গুরু দত্ত। ছবিটি নায়িকা ছিলেন নিম্মি। শুটিং চলাকালীন ১৯৬৪ সালের ১০ অক্টোবর প্রয়াত হন ছবির নায়ক গুরু দত্ত। কে কারণে বন্ধ হয়ে যায় ছবির কাজ।

ছবিটি অন্য নায়ককে দিয়ে আবার শুরু করার সিদ্ধান্ত নেন পরিচালক আসিফ। নায়ক খোঁজা শুরু হয়ে যায়। অবশেষে ১৯৭০ সালে নায়কের চরিত্রের জন্য সঞ্জীব কুমারকে রাজি করানো হয়। তখন ফের শুরু হয় ছবির শুটিং।

এরপর ছবির কাজ ভালোই চলছিলো। তবে ছবির কাজ অসমাপ্ত রেখেই ১৯৭১ সালের ৯ মার্চ মারা যান ছবিটির পরিচালক কে আসিফ।

পরিচালক মারা যাওয়ার ১৫ বছর পর পরিচালকের স্ত্রী আখতার আসিফ ‘লাভ অ্যান্ড গড’ ছবিটির কাজ শেষ করার জন্য উদ্যোগী হন।

পরিচালক, প্রযোজক ও চিত্র-পরিবেশক কে সি বোকাড়িয়াকে সঙ্গে করে শুট হওয়া ভিডিও নিয়ে পোস্ট প্রোডাকশন শুরু করেন আখতার আসিফ।

এরপর ঘটনা শুনুন। ছবিটি মুক্তি পাওয়ার পূর্বেই ১৯৮৫ সালে মারা যান ছবির নায়ক সঞ্জীব কুমার! ছবিটির কাজ শুরু হওয়ার ২৩ বছর পর ১৯৮৬ সালে ‘লাভ অ্যান্ড গড’ ছবিটি মুক্তি পায়!


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

January 9, 2017 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন
Close You have to login

Login With Facebook
Facility of Account