free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নাসা সতর্কবাণী করে বলেছে, পৃথিবীর দিকে একটি গ্রহাণু ধেয়ে আসছে। আর এটি আঘাত হানলে মানবজাতি ধ্বংস হয়ে যাবে ও এটি কিছুতেই রোধ করা যাবে না।

Near-Earth asteroid, artwork

নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের গবেষক ডা. জোসেফ নাথ বলেছেন যে, ‘একটি গ্রহাণু ক্রমেই পৃথিবীর দিকে ধেয়ে আসছে। যদি পৃথিবীর সঙ্গে এটির সংঘর্ষ হয়, তাহলে মানবজাতি ধ্বংস হয়ে যাবে।’
বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, বিলুপ্তির পর্যায়ের গ্রহাণু যে কোনো সময় পৃথিবীতে আঘাত হানতে পারে। প্রায় সাড়ে ৫ থেকে ৬ কোটি বছর আগে পৃথিবীর শেষ প্রভাবশালী প্রজাতি ডাইনোসর বিলুপ্ত হয়ে গেছে এই গ্রহাণুরই আঘাতেই!

পরমাণুবিজ্ঞানীদের সঙ্গে এক অনুষ্ঠানে জোসেফ নাথ তাঁর তথ্য উপস্থাপন করে বলেন, ‘মানুষ এই বিস্ময়কর গ্রহাণু কিংবা ধূমকেতুর জন্য একেবারেই প্রস্তুত নয়।’

অনুষ্ঠানে কীভাবে এই গ্রহাণু মহাজাগতিক বিপদ হয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে সেটি উপস্থাপন করা হয়। নাসার ওই বিজ্ঞানী আরও বলেন, ‘সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, এই মুহূর্তে আমরা এই ব্যাপারে কোনোকিছুই করতে পারবো না।’

জোসেফ আরও উল্লেখ করেন, বড় ও বিপজ্জনক গ্রহাণু এবং ধূমকেতু মাঝে মাঝে পৃথিবীর আকাশে বিস্ফোরিত হচ্ছে আবার তা ভূপৃষ্ঠে আছড়ে পড়ছে। অপরদিকে কিছু বিলুপ্তির পর্যায়ে রয়েছে, অনেকটা ডাইনোসর প্রজাতি নিধনকারীদের গ্রহাণুর মতোই। এই প্রজাতি ৫ কোটি থেকে ৬ কোটি বছর আগে বিলুপ্ত হয়ে গেছে। ধূমকেতু পৃথিবী হতে দূরবর্তী পথে, আবার মাঝে মাঝে আশপাশে ছিটকে পড়ে।

সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

December 22, 2016 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

ভূমিকম্পে পানিও হয়ে যায় সোনা!
ভিনগ্রহীরা পৃথিবীতে এসেছিলো আড়াই লাখ বছর আগে!
অবশেষে ক্যান্সারের টিকা আবিষ্কার!
রুয়েট শিক্ষার্থীদের তৈরি রোবট ‘অগ্রদূত’ যাবে মঙ্গলগ্রহে!
মঙ্গলে সন্ধান মিলেছে বিশালাকৃতির চামচ! [ভিডিও]
এক প্রাচীন ফসলের ক্ষেতের সন্ধান!
নি:শ্বাসের গন্ধ শুঁকেই নাকি ১৭ রোগ বলে দেবে ডিভাইস!
প্রাচীন জলাধারের সন্ধান: প্রাচীনকালে কেমন ছিলো পৃথিবী?
বিজয় শর্মার পরিবেশ বান্ধব বাঁশের সাইকেল নিয়ে আলোড়ন সৃষ্টি!
সমুদ্রে পাওয়া এক ভয়াল জীব নিয়ে রহস্য: আতঙ্কে সবাই
সারারাত গান গায় যে মাছ: সে গান শোনা যায় ডাঙা থেকেই!
সেরা উদ্ভাবকের তালিকায় বাংলাদেশী তরুণ এহসান হক: ‘কম্পিউটার বুঝবে শরীরের ভাষা’