free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কোরবানির ঈদ এলে কোরবানি দিতে গিয়ে নানা রকম প্রশ্ন জাগে। যেমন মৃত ব্যক্তির নামে কী কোরবানি দেওয়া জায়েজ? এই প্রশ্নও জাগে। আসুন জেনে নেওয়া যাক বিষয়টি।

sacrificeফাইল ফটো

মুসলমানদের ধর্মীয় বড় অনুষ্ঠানের একটি হলো ঈদ-উল-আযহা বা কোরবানির ঈদ। কোরবানি ঈদ এলে আমাদের মনে নানা প্রশ্নের মুখোমুখি হতে হয়। যেমন মৃত ব্যক্তির নামে কী কোরবানি দেওয়া জায়েজ? এই প্রশ্নও জাগে। আজ এই বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

একেবারে দ্বারপ্রান্তে পবিত্র ঈদুল আযহা। ঈদের নামাজ শেষ করে আমরা কোরবানি করে থাকি। নামাজের পর শুরু হয় পশু কোরবানি করা। মৃত ব্যক্তির নামে কোরবানি করা জায়েজ কিনা বা কাদের নামে কোরবানি করা জায়েজ-এই বিষয়ে জ্ঞান থাকাটা খুবই জরুরি।

sacrifice-2ফাইল ফটো

মৃত ব্যক্তির পক্ষ হতে কোরবানি করা জায়েয। তবে যদি মৃত ব্যক্তি ওসিয়ত না করে থাকে তাহলে কোরবানিটি নফল কোরবানি হিসেবে গণ্য হবে। কোরবানির স্বাভাবিক গোশতের মতোই সেটি নিজেরাও খেতে পারবে। আবার আত্মীয়-স্বজনকেও দেওয়া যাবে। তবে যদি মৃত ব্যক্তি কোরবানির জন্য ওসিয়ত করে গিয়ে থাকেন তাহলে এর গোশত নিজেরা খেতে পারবে না। সেক্ষেত্রে গোশত গরীব-মিসকীনদের মাঝে সদকা করে দিতে হবে। [মুসনাদে আহমদ ১/১০৭, হাদীস ৮৪৫, ইলাউস সুনান ১৭/২৬৮, রদ্দুল মুহতার ৬/৩২৬, কাযীখান ৩/৩৫২]

এক ব্যক্তির প্রশ্ন ছিলো প্রতিবছর তাদের ৬ ভাই একটি গরু কোরবানি করে থাকেন। একটি গরুতে যেহেতু ৭ জন শরিক হতে পারে তাই এবার তারা পশুর ৭ম ভাগটি ইছালে ছওয়াবের উদ্দেশে মৃত পিতার পক্ষ হতে কোরবানি দিতে চেয়েছেন। এভাবে মৃত পিতার পক্ষ হতে কোরবানি করলে তা কী সহীহ হবে? বা ওই ভাগের গোশত কী তারা খেতে পারবে?

এর উত্তর হলো হ্যাঁ, ৬ জন মিলে ৭ম অংশ পিতার পক্ষ হতে কোরবানি করলে তা সহীহ হবে এবং তারা ওই ভাগের গোশত খেতে পারবেন। তবে এই পদ্ধতি অবশ্য উত্তম পদ্ধতি নয়। এক্ষেত্রে সবচেয়ে উত্তম হলো, সবাই মিলে এক অংশের টাকা এক ভাইকে মালিক বানিয়ে দিতে হবে। তখন ওই ভাই পিতার পক্ষ হতে কোরবানি করবে। এতে করে এটি নিয়মসম্মত হবে ও সকলে সওয়াবও পেয়ে যাবেন। এই অবস্থায়ও মৃত পিতার পক্ষ হতে দেওয়া ভাগের গোশত কোরবানিদাতার হবে। সে তা নিজেও খেতে পারবেন, আবার সদকাও করতে পারবে। আবার অন্য শরিককে হাদিয়াও দিতে পারবে। [সুনানে আবু দাউদ, হাদীস: ১৮৫; বাদায়েউস সানায়ে ৪/২০৯; আদ্দুররুল মুখতার ৬/৩২৬; আলমুহীতুল বুরহানী ৮/৪৭৮]


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

September 12, 2016 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

আপনার প্রচুর অর্থলাভ কিভাবে হবে তার কয়েকটি লক্ষণ দেখে বুঝে নিন!
বিশেষজ্ঞের মতামত: ‘যাদের আত্মবিশ্বাস কম তারা সেলফি তোলেন’!
সাকিব, তামিম, মুশফিক, রিয়াদের উচ্চতা আমার থেকে অনেক বেশি: মাশরাফি
কেনো বুড়ো আঙুলে আংটি পরা নিষিদ্ধ?
‘তক্ষক’ নামে এই প্রাণিটি কেনো এতো মহামূল্যবান?
ইসলামের ব্যাখ্যা: হিজড়া সন্তান জন্ম হয় কেনো?
নতুন উচ্চতায় বাংলাদেশ: ইতিহাস সৃষ্টি করছেন ইসমাত জাহান
মেহেদী রং গাঢ় করার কয়েকটি কৌশল জেনে নিন
গুলশান ট্রাজেডি: বিশ্ববিদ্যালয়ের শিক্ষিত যুবক যখন সন্ত্রাসী!
নারীদের লং কামিজে ঈদ ফ্যাশন
মুহাম্মাদ আলী সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নিন
প্রিয়জনদের সঙ্গে যেভাবে ভুল বুঝাবুঝি হয়
Close You have to login

Login With Facebook
Facility of Account