free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা রাস্তাঘাটে দেখি হিজড়া। তাদের কোনো পরিচয় পাওয়া যায় না। অর্থাৎ হিজড়া সন্তানকে বাবা-মা পরিত্যাগ করে। হিজড়া সন্তান জন্ম হয় কেনো? জানুন ইসলামের ব্যাখ্যা।

transgender child

হিজড়াদের সম্পর্কে ইসলামের হাদিসে নানা রকম ব্যাখ্যা রয়েছে। ইসলামের একটি ব্যাখ্যা হলো-
হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেছেন: হিজড়ারা জীনদের সন্তান। কোনো এক ব্যক্তি আব্বাস (রাঃ) কে প্রশ্ন করেছিলেন এটা কীভাবে হতে পারে? জবাবে তিনি বলেছিলেন যে, “আল্লাহ্ ও রাসুল (সাঃ) নিষেধ করেছেন যে মানুষ যেনো তার স্ত্রীর মাসিক স্রাব চলাকালে যৌন সংগম না করে”, সুতরাং কোনো মহিলার সঙ্গে তার ঋতুস্রাব হলে শয়তান তার আগে থাকে ও সেই শয়তান দারা ওই মহিলা গর্ববতী হয় এবং হিজড়া সন্তান প্রসব করে। (মানুষ ও জীন এর যৌথ মিলনজাত সন্তানকে ইসলামে বলা হয় “খুন্নাস”)। তথ্য: সূরা বানী ইস্রাইল- আর রাহমান -৫৪, ইবনে আবি হাতিম, হাকিম তিরমিজি।

এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো:

XX প্যাটার্ন ডিম্বানুর সমন্বয়ে কন্যা শিশু এবং XY প্যাটার্ন হতে সৃষ্ট হয় ছেলে শিশু। ভ্রুনের পূর্ণতার স্তরগুলোতে ক্রোমোজোম প্যাটার্নের প্রভাবে ছেলে শিশুর মধ্যে অন্ডকোষ ও কন্যা শিশুর মধ্যে ডিম্ব কোষ জন্ম নেয়। অন্ডকোষ হতে নিসৃত হয় পুরুষ হরমোন এন্ড্রোজেন ও ডিম্বকোষ হতে নিসৃত হয় এস্ট্রোজেন। ভ্রুনের বিকাশকালে নিষিক্তকরণ এবং বিভাজনের ফলশ্রুতিতে বেশকিছু অস্বাভাবিক প্যাটার্নের সৃষ্টি হয় যেমন XXY কিংবা XYY। যে কারণে বিভিন্ন গঠনের হিজড়া শিশুর জন্ম হয়ে থাকে।

একটি বিষয় হলো, একটি হিজড়া শিশুকে যদি পরিণত বয়সে যাওয়ার আগে যথাযথ মেডিকেল ট্রিটমেন্ট করা সম্ভব হয়, তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই তাকে সুস্থ করা সম্ভব। তবে বুঝতে অনেক দেরি হয়ে যায়। যখন প্রকৃত অর্থে বোঝা যায়, সে সাধারণ আর দশজনের থেকে একেবারে ভিন্ন তখন আসলে অনেক দেরি হয়ে যায়। একইভাবে যে কোনো পুরুষ কিংবা নারীও হিজড়া হয়ে যেতে পারেন।

এটা ঠিক সৃষ্টিকর্তার ইচ্ছায় সবকিছু ঘটে। তবে মানুষের চাল-চলন, ওঠা-বসা, জীবন পরিচালনার উপর সৃষ্টিকর্তার রহমত বর্ষিত হয়ে থাকে। সৎপথে চলা ও ন্যায়ের পথে চলায় আমাদের জন্য উত্তম কাজ।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

August 22, 2016 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

আপনার প্রচুর অর্থলাভ কিভাবে হবে তার কয়েকটি লক্ষণ দেখে বুঝে নিন!
বিশেষজ্ঞের মতামত: ‘যাদের আত্মবিশ্বাস কম তারা সেলফি তোলেন’!
সাকিব, তামিম, মুশফিক, রিয়াদের উচ্চতা আমার থেকে অনেক বেশি: মাশরাফি
কেনো বুড়ো আঙুলে আংটি পরা নিষিদ্ধ?
‘তক্ষক’ নামে এই প্রাণিটি কেনো এতো মহামূল্যবান?
মৃত ব্যক্তির নামে কী কোরবানি দেওয়া জায়েজ?
নতুন উচ্চতায় বাংলাদেশ: ইতিহাস সৃষ্টি করছেন ইসমাত জাহান
মেহেদী রং গাঢ় করার কয়েকটি কৌশল জেনে নিন
গুলশান ট্রাজেডি: বিশ্ববিদ্যালয়ের শিক্ষিত যুবক যখন সন্ত্রাসী!
নারীদের লং কামিজে ঈদ ফ্যাশন
মুহাম্মাদ আলী সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নিন
প্রিয়জনদের সঙ্গে যেভাবে ভুল বুঝাবুঝি হয়
Close You have to login

Login With Facebook
Facility of Account