free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্পর্ক থাকে যেখানে, সেখানে হয় মান অভিমান। আর তখন ছোট-খাটো কারণে কথা কাটাকাটি হতেই পারে। এই ভুল বুঝার বিষয়টি আমাদের জানা থাকা দরকার।

How are misunderstanding with loved ones

যতো কথা কাটাকাটি হোক না কেনো সময়ের সঙ্গে সঙ্গে আবার তা মিটেও যায়। তবে প্রতিটা সম্পর্কের ক্ষেত্রে একটি জিনিস খুব বেশি দেখা যায়। আর তা হলো ভুল বোঝাবুঝি। আমরা কখনও কখনও বুঝে বা না বুঝে কাছের মানুষটিকে ভুল বিচার করে ফেলি।

অনেক সময় দেখা যায়, হয়তো সে একরকম বোঝাতে চাইছে, অথচ আমরা সেটা না বুঝে তাকে ভুল বুঝে বসি। এই ভুল বোঝাবুঝি হতেই সম্পর্কে তৈরি হয় জটিলতা, তা এক সময় দূরত্ব এমনকি বিচ্ছেদ পর্যন্ত ঘটাতে পারে।

আমরা যখন কোনও সম্পর্কে থাকি, তখন মনে করি আমাদের সঙ্গীরাও আমাদের মতোই ভাববে। তবে আমাদের প্রত্যেকের পৃথক পৃথক চিন্তা শক্তি রয়েছে। আমরা সবাই পৃথক পৃথকভাবে ভাবি। প্রতিটি বিষয়ের বিশ্লেষণ সবার কাছে পৃথক হয়।

দেখা যায়, অনেক সময় আমাদের খুব কাছের কারও সঙ্গে কোনও একটি বিষয় নিয়ে মতের মিল হলো না। তখনই তার প্রতি আমাদের চিন্তাধারা পাল্টে যেতে থাকে। একবার যদি কারও সঙ্গে মতের অমিল হওয়া শুরু হয়ে যায়, তখন সেই ব্যক্তির কোনও কিছুই আমাদের আর পছন্দ হয় না। মনে মনে তার প্রতি একটা বাজে ধারণা তৈরি হতে থাকে। কাওকে ভুল বিচার করার সূত্রপাত মূলত এখান থেকেই শুরু হয়।

এমন পরিস্থিতিতে আমাদের একটি বিষয় মাথায় রাখতে হবে যে, আমরা সবাই পৃথক পৃথকভাবে ভাবি। তাই সব বিষয় যে মতের মিল হবেই অনেক ক্ষেত্রেই এমনটি নাও হতে পারে। তাই এর ওপর ভিত্তি করে বিচার করা উচিৎ নয়।

সম্পর্কের জটিলতা কাটাতে তাই প্রত্যেক ব্যক্তিকে চিন্তাধারা তার মতো করে মেনে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। তা নাহলে অকারণেই মানসিক চাপ বাড়বে, সমস্যার কোনো সমাধান হবে না। বিষয়গুলো বিচার-বুদ্ধি দিয়ে বিশ্লেষণ করা সকলের জন্যই মঙ্গলজনক হবে।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

June 2, 2016 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

আপনার প্রচুর অর্থলাভ কিভাবে হবে তার কয়েকটি লক্ষণ দেখে বুঝে নিন!
বিশেষজ্ঞের মতামত: ‘যাদের আত্মবিশ্বাস কম তারা সেলফি তোলেন’!
সাকিব, তামিম, মুশফিক, রিয়াদের উচ্চতা আমার থেকে অনেক বেশি: মাশরাফি
কেনো বুড়ো আঙুলে আংটি পরা নিষিদ্ধ?
‘তক্ষক’ নামে এই প্রাণিটি কেনো এতো মহামূল্যবান?
মৃত ব্যক্তির নামে কী কোরবানি দেওয়া জায়েজ?
ইসলামের ব্যাখ্যা: হিজড়া সন্তান জন্ম হয় কেনো?
নতুন উচ্চতায় বাংলাদেশ: ইতিহাস সৃষ্টি করছেন ইসমাত জাহান
মেহেদী রং গাঢ় করার কয়েকটি কৌশল জেনে নিন
গুলশান ট্রাজেডি: বিশ্ববিদ্যালয়ের শিক্ষিত যুবক যখন সন্ত্রাসী!
নারীদের লং কামিজে ঈদ ফ্যাশন
মুহাম্মাদ আলী সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নিন
Close You have to login

Login With Facebook
Facility of Account