free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘাম আমাদের সবার কম-বেশি হয়ে থাকে। বিশেষ করে বাইরে বের হলে ঘাম বেশি হয়। ঘাম শরীরের জন্য কী কী উপকার করে তা জেনে নিন।

body sweat out

আপনি বাইরে বেরিয়েছেন। বাইরে প্রচণ্ড রোদ, তাই ঘাম বের হচ্ছে আপনার শরীর থেকে। আবার কোনো কাজ করছেন, কাজের সময় দরদরিয়ে ঘাম বেয়ে পড়ছে আপনার শরীর থেকে, এমনটা ঘটতে পারে যে কোনো সময়ই।
এমন ঘামকে আমরা অবশ্য অনেক সময় খারাপ ভাবি। ঘামের এই বিষয়টিকে সাধারণভাবে মনে করা হয় যে খারাপ লক্ষণ। তবে এই ঘামটা কী আসলেই খারাপ? না, গবেষকরা বলছেন- পর্যাপ্ত ঘামা সবসময় খারাপ নয়। শরীরের ঘাম যথেষ্ট উপকারীও বটে।

গবেষকরা বলেছেন, একজন সুস্থ-সবল মানুষ তার শরীর হতে প্রতিদিন গড়ে অন্তত এক লিটার ঘাম ত্যাগ করেন। পর্যাপ্ত ঘামার কারণে যেকোন ব্যক্তি রোগমুক্ত থাকতে পারেন। এটি নিয়মিত রক্ত চলাচলে সহায়তা করে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

ঘাম শরীরের অতিরিক্ত লবণাক্ততা বের করে দেয়। যেটি কিডনির জন্যও খুবই উপকারী। যখন আপনি ঘামছেন, তার মানে হলো আপনাকে অতিরিক্ত পানি পান করতে হচ্ছে এজন্য। যেটি রক্ত চলাচলের মাধ্যমে ইউরিনের সাহায্যে দূষিত উপাদান বের করতে সাহায্য করে থাকে।
ঘামার কারণে শরীর হতে অতিরিক্ত পানি বেরিয়ে যায়, যে কারণে ওই ব্যক্তির শরীরে ঠাণ্ডা অনুভূত হয়। যা শরীর ও ত্বক উভয়ের জন্য বিশেষ উপকারী।

তাছাড়া অতিরিক্ত কাজের সময় যখন শরীর হতে ঘাম বেয়ে পড়ে ঠিক তখন তার সঙ্গে বেরিয়ে যায় অপ্রয়োজনীয় এবং দূষিত উপাদানও। যে কারণে শরীর ও মন চনমনে হয়ে ওঠে। তাই এক কথায় ঘাম মানুষের জন্য উপকারী।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

April 24, 2016 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন
Close You have to login

Login With Facebook
Facility of Account