free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাথা ব্যাথা নাই এমন লোক মনে হয় খুঁজে পাওয়া যাবে না। মাথা ব্যথা খুব ছোট উপসর্গ হলেও অতিষ্ঠ হতে হয়। আজ রয়েছে ওষুধ ছাড়া তীব্র মাথা ব্যথা কমানোর কয়েকটি উপায়!

headaches

প্রায় সকলের মধ্যেই মাথা ব্যথার প্রবণতা দেখা যায়। যে কারণে বলা যায় এটি খুব পরিচিত একটি সমস্যা। যেকোন বয়সের মানুষেরাই মাথা ব্যথায় আক্রান্ত হতে পারেন। মাথা ব্যথা হলে বিশেষ করে মাথা ব্যথার পরিমাণ যাদের বেশি হয় তাদের বমি বমি ভাব দেখা যায় বা কখনও কখনও বমিও করে।

মাথা ব্যথা হওয়ার পরিচিত কারণগুলোর মধ্যে রয়েছে:

# মানসিক চাপ
# দুশ্চিন্তা
# ক্লান্ত দেহ
# সাইনাস সমস্যা
# মাইগ্রেন
# পানিশুন্যতা
# ঘুম কম হওয়া ইত্যাদি।

আমরা সাধারণতভাবে মাথা ব্যথা হলে ঔষধ খেয়ে থাকি ব্যথা কমানোর জন্য। তবে এবার এই মাথা ব্যথা আপনি চাইলে ওষুধ ছাড়াই সারিয়ে তুলতে পারবেন। প্রশ্ন করতে পারেন কীভাবে? চলুন তাহলে জেনে নিই কিছু পন্থা।

পানি পান করুন

আপনার মাথা ব্যথা হলে প্রথমেই বেশি করে পানি পান করুন। আপনার মাথা ব্যথা যদি হয়ে থাকে পানিশূন্যতার জন্য তাহলে সহজেই আপনি মাথা ব্যথা সারিয়ে তুলতে পারবে এতে করে।

# যখন আপনার মাথা ব্যথা সাধারণ পর্যায়ে থাকবে তখন একগ্লাস পানি পান করে নিন। এরপর ধীরে ধীরে অল্প অল্প করে পানি পান করতে থাকুন।

# যখন আপনার মাথা ব্যথা করবে তখন কোমল পানীয় খাওয়া হতে বিরত থাকুন।

লেবু বড়ই উপকারী

মাথা ব্যথার জন্য লেবু খুবই উপকারী। কারণ লেবু দেহের এসিড-এলকালাইন (acid-alkaline) -এর মাত্রা ঠিক রাখে।

# মাথা ব্যথা শুরু হওয়ার পর কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে সেটি খেয়ে নিন। পেটে গ্যাসের সমস্যা হলেও অনেক সময় মাথা ব্যথা করে।

# লেবুর খোসা গ্রেট করে পেস্ট বানিয়ে ব্যথার আক্রান্ত স্থানে লাগিয়ে নিন। এতে দেখবেন কিছুক্ষণ পরেই ব্যথা কমে যাবে।

পুদিনা পাতা

পুদিনা পাতা মাথা ব্যথার জন্য খুবই উপকারী। তাই মাথা ব্যথা হলে পুদিনা পাতা ব্যবহার করে দেখুন, এতে করে মাথা ব্যথা কমে যাবে খুব দ্রুত।

# পুদিনা পাতা দিয়ে চা তৈরি বানান। পানি বয়েল হয়ে গেলে নামিয়ে অন্তত ১০ মিনিট ঢেকে রাখুন। এরপর মধু মিশিয়ে সেটি খেয়ে নিন।

# আপনি পুদিনার পাতার তেল ব্যবহার করতে পারেন। এটি মাথা ব্যথা সারাতে বেশ উপকারী। ঘাড়ে, মাথায় ম্যাসাজ করুন, তাতে করে ব্যথা কমে যাবে।

# মাথা ব্যথার সময় যাদের বমি বমি ভাব হয় তারা পুদিনা পাতা খেতে পারেন। এতে উপকার হবে।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

April 19, 2016 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন
Close You have to login


Facility of Account