free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেটের চর্বি বা মেদ অনেকেরই সমস্যার কারণ। বিশেষ করে চল্লিশের উপরে যাদের বয়স তাদেরেএই সমস্যা বেশি দেখা দেয়। পেটের চর্বি কমাতে পারে ৭টি খাবার।

abdominal fat

পেটের চর্বি কমাতে হলে আপনাকে কয়েকটি খাবারে অভ্যস্থ হতে হবে। তাছাড়া পরিমিত খাদ্যাভ্যাস এবং নিয়মিত ব্যায়াম করতে হবে পেটের চর্বি কমাতে। শুধু ব্যায়াম নয় খাদ্য তালিকায় যোগ করুন ভিটামিন এবং পানি সম্বলিত সেইসব খাবার। যা দ্রুতই কমাবে আপনার পেটের চর্বি। এগুলো শুধুমাত্র পেটের চর্বিই কমাবে না, হজমেও সাহায্য করবে।

পেঁপে

মানব দেহে হজমে সহায়ক অন্যতম সেরা ফল হলো পেঁপে। এটি পাপাইন নামক এনজাইম সরবরাহ করে থাকে। যা দ্রুতই খাদ্য হজমে সহায়ক ও পেটের চর্বি হ্রাসে কাজ করে থাকে।

abdominal fat-3

টমেটো

টমেটো হচ্ছে পেটের চর্বি কমানোর সবচেয়ে আদর্শ খাদ্য। এটি শুধু সুস্বাদুই নয়, এতে রয়েছে প্রচুর অ্যান্ডি অক্সিডেন্টও। দেহের পানির প্রবাহ নিয়ন্ত্রণ করে লেপটিনের ভারসাম্য বজায় রাখে এই টমেটো। যে কারণে ক্ষুধা নিয়ন্ত্রণ সহজ হয় ও মেটাবলিজম হ্রাস পায়।

abdominal fat-2

মাশরুম

মাশরুম এমন একটি খাদ্য যা দীর্ঘসময় ক্ষুধার অনুভূতি সৃষ্টি হতে দেয় না। এছাড়া আঁশযুক্ত এই খাদ্যটি পেটের চর্বি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

abdominal fat-4

জলপাইয়ের তেল

ওজন কমালেই দেহে অতিরিক্ত জমে থাকা চর্বির উৎপাত থেকে মুক্তি মিলবে বলে অনেকে মনে করেন। এটি সম্পূর্ণ ভুল একটি ধারণা। জলপাইয়ের তেলে রয়েছে ওলিক এসিড, যা অতিরিক্ত চর্বি কমাতে বিশেষভাবে সাহায্য করে। এছাড়াও জলপাই তেলে বিদ্যমান ম্যানুস্যাচুয়েটেড ফ্যাট রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও বিশেষ কাজ করে।

olive oil on wooden table

তরমুজ

যদিও তরমুজ সব সময় বাজারে পাওয়া যায় না। তবে তরমুজে রয়েছে ৯১ শতাংশ পানি। এটি শরীরে জমে থাকা অতিরিক্ত পানি বের করতে সহায়তা করে। শরীরে জমে থাকা এই অতিরিক্ত ফ্লুইড পেটের চর্বি জমতে সাহায্য করে থাকে। এই অতিরিক্ত পানি শরীর হতে বের করতে চাইলে একমাত্র সহায়ক ফল হলো এই তরমুজ। এছাড়াও পানির একটি বড় উৎস হলো তরমুজ।

abdominal fat-8

কলা

মোটা হয়ে যাওয়া ভয়ে অনেকেই কলা খেতে ভয় পান। কিন্তু আসল কথা হলো কলাতে রয়েছে প্রচুর পটাসিয়াম, যা শরীরের পানি প্রবাহ ঠিক রাখতে সাহায্য করে। এছাড়াও আঁশযুক্ত এই ফলটি দীর্ঘসময় ক্ষুধা নিয়ন্ত্রণ করে। যে কারণে কমবে পেটের চর্বি। তাই কলা খাওয়া উচিৎ।

abdominal fat-6

কাঠ বাদাম

পারডিউ বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, প্রচুর ক্যালরি সম্বলিত কাঠবাদাম পেটের চর্বি কমাতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে। এছাড়াও কাঠবাদামে রয়েছে ভিটামিন ই, যা ত্বকের জন্য বিশেষ উপকারি। কাঠবাদামে রয়েছে আঁশ ও আমিষ। আঁশ সমৃদ্ধ এই খাবারটি পাকস্থলির জন্য বেশ উপকারি।
abdominal fat-7


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

October 1, 2015 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন
Close You have to login

Login With Facebook
Facility of Account