free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিবারের মতো এবারও ঈদ উপলক্ষে ২২ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়া হয়েছে। কিন্তু ব্যাংকগুলোতে গেলে একটি নতুন টাকাও পাওয়া যায় না। আসলে এই টাকাগুলো যায় কোথায়?

Where the new notes

প্রতিবারের মতো এবারও ঈদ উপলক্ষে ২২ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। বিভিন্ন অংকের মুদ্রা মিলিয়ে এই টাকা বাজারে ছাড়া হচ্ছে। গত বৃহস্পতিবার থেকেই নতুন নোট বিনিময় শুরু হয়েছে।

এসব নতুন নোট দেশব্যাপী কেন্দ্রীয় ব্যাংকের ৯টি শাখা অফিসসহ বাণিজ্যিক ব্যাংকের কয়েকটি শাখা হতে এই নতুন টাকা সংগ্রহ করার কথা বলা হয়। এতে আরও বলা হয়, একজন গ্রাহক বিভিন্ন অংকের নোট এবং কয়েন মিলিয়ে সাড়ে ৯ হাজার টাকা বিনিময় করতে পারবেন।

কিন্তু বাস্তবটা সম্পূর্ণ ভিন্ন। ব্যাংকের কোনো শাখাতেই গিয়ে একটি নতুন টাকাও পাওয়া যায় না। ব্যাংকে গেলে ব্যাংকের কর্মকর্তাদের কেও বলেন, ‘টাকা এখনও আমরা পাইনি’। আবার কেও বলেন, ‘এসেছিল শেষ হয়ে গেছে’। তাহলে এসব টাকা যায় কোথায়? নাকি ব্যাংকের কর্মকর্তারাই এসব নতুন নোটগুলো মূলত ভাগাভাগি করে নেন- এমন অভিযোগ করেছেন সাধারণ গ্রাহকরা।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে বলা হয়েছে, প্রতিবছর ঈদ পূজার মতো বড় উৎসবগুলোতে মানুষের আর্থিক লেনদেন বেড়ে যায়। তাতে বাজারে নোটের যে অতিরিক্ত চাহিদা সৃষ্টি হয়, তা মেটাতে নতুন নোট ছাড়ার প্রস্তুতি নেওয়া হয়। এবার ঈদে গ্রাহকদের চাহিদা মেটাতে ২২ হাজার কোটি টাকার নোট ছাড়ার প্রস্তুতিও রয়েছে।

বাংলাদেশ ব্যাংক হতে বলা হয়েছে, গ্রাহকরা রাজধানীতে বাংলাদেশ ব্যাংক ছাড়া বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখা হতে এই নতুন নোট সংগ্রহ করতে পারবেন। কিন্তু এতোসব নির্দেশনা সত্বেও নতুন নোট কোনো ব্যাংকের শাখায় গিয়ে পাওয়া যায় না। এই অভিযোগ আসে প্রতিবছরই।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

July 15, 2015 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

সব ধরনের জ্বালানি তেলের দাম কমছে!
প্রতিভরি স্বর্ণের দাম হবে মাত্র সাড়ে ১১ হাজার টাকা!
ফেসবুক অর্থ লেনদেনের সুবিধা চালু করতে যাচ্ছে
বাংলাদেশকে মধ্য আয়ের দেশ হতে সমর্থনের প্রতিশ্রুতি বিশ্বব্যাংকের
১০ দিনে মিলবে সৌদি ভিসা: বিনা খরচায় সৌদিতে প্রতিমাসে ১০ হাজার কর্মী যেতে পারবে
১০০ টাকার প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত: ১০ ও ৫০ টাকার প্রাইজবন্ড নিষিদ্ধ
জাইকার সহায়তায় ৬৪ কিলোমিটার গ্যাস পাইপলাইন স্থাপনের কাজ চলছে
হরতাল-অবরোধে পরিবহন খাতে ২৫ দিনে ক্ষতি ৭৫০০ কোটি টাকা!
অবরোধ-হরতালে ১৭ দিনে ৩৮ হাজার কোটি টাকার ক্ষতি!
গ্যাসের নতুন মূল্য ফেব্রুয়ারি হতে কার্যকর হতে পারে
একাধিক মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে
আরব আমিরাতে শ্রম বাজার সহজ হচ্ছে
Close You have to login

Login With Facebook
Facility of Account