free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীতে অনেক আশ্চর্যজনক ঘটনার খবর আমরা দেখেছি কিন্তু কখনও শুনিনি পানিতে মসজিদ ভাসতে পারে। এবার এমনই এক মসজিদের কাহিনী রয়েছে আপনাদের জন্য।

Mosque The story of one floating in the water

পৃথিবীর সপ্তাশ্চর্যের একটি হলো ব্যাবিলনের ঝুলন্ত উদ্যান। যার কথা শুনলে মনে হবে বিশাল এক বাগান যেনো শূন্যে ঝুলে রয়েছে আর বাতাসে দোল খাচ্ছে। প্রকৃতপক্ষে ব্যাপারটি কিন্তু তা নয়। দূর হতে দেখলে মনে হবে ভেসে রয়েছে কিন্তু আসলে ভেসে নেই। এমন একটি মসজিদ রয়েছে মরক্কোয়।

বাদশাহ দ্বিতীয় হাসান এই মসজিদটি তৈরি করেছেন ক্লাসাবাঙ্কা শহরে। মসজিদটির নির্মাণ কাজ করেন ফরাসি একটি কোম্পানির প্রকৌশলীরা। মসজিদটির নকশা তৈরি করেছিলেন বাদশা হাসানের ফরাসি স্থপতি মিশেল পিনচিউ।

মসজিদটিকে ভাসমান মসজিদ বলার একটিই কারণ তা হলো মসজিদটির তিনভাগের একভাগ আটলান্টিক মহাসাগরের ওপর অবস্থিত। দূরের কোনো জাহাজ হতে দেখলে মনে হবে, ঢেউয়ের বুকে মসজিদটি দুলছে আর মুসল্লিরা যেনো নামাজ পড়ছেন পানির ওপর। মসজিদটি কিন্তু ছোটখাটো নয়। এই মসজিদটিতে প্রায় ১ লাখ মানুষ একসঙ্গে নামাজ আদায় করতে পারেন।

মসজিদটির মিনারের উচ্চতা ২০০ মিটার। আর মেঝে হতে ছাদের উচ্চতা ৬৫ মিটার। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, মসজিদের ছাদটি প্রতি ৩ মিনিট পরপর যান্ত্রিকভাবে খুলে যায়। যে কারণে মসজিদের ভেতরে প্রাকৃতিক আলো এবং মুক্ত বাতাস প্রবেশ করতে পারে। তবে বৃষ্টির সময় ছাদটি বন্ধ রাখা হয়।

বিশাল এই মসজিদটিতে ২২.২৪ একর জায়গার ওপর অবস্থিত। মসজিদের মূল ভবনের সঙ্গেই রয়েছে লাইব্রেরি, কোরআন শিক্ষালয়, ওজুখানা ও কনফারেন্স রুম। ২৫০০ পিলারের ওপর স্থাপিত এই মসজিদের ভেতরের পুরোটাই টাইলস বসানো। কোথাও কোথাও আবার সোনার পাত দিয়ে মোড়া। মসজিদ এলাকার আশপাশে সাজানো রয়েছে ১২৪টি ঝরনা ও ৫০টি ক্রিস্টালের ঝাড়বাতি।

এর নির্মাণকাজ শুরু হয় ১৯৮৭ সালের আগস্টে। প্রায় ২৫ হাজার শ্রমিক ও কারুশিল্পীর দিনে দুই শিফট শ্রমের ফলে প্রায় সাত বছরে নির্মিত হয় এ মসজিদ। অত্যাধুনিক এই মসজিদটি নির্মাণ করতে ব্যয় হয় (তৎকালীন) ৮০ কোটি ডলার। যা বাংলাদেশী টাকায় প্রায় ৬ হাজার ৬০০ কোটি টাকা। মসজিদটির উদ্বোধন হয় ১৯৯৩ সালের ঈদে মিলাদুন্নবী (সা.) এর দিন।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

May 29, 2015 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

বহুল আলোচিত মস্কোর রিটজ-কার্লটন হোটেল নিয়ে লংকা কাণ্ড!
কী আছে ট্রাম্পের জন্য আনা নতুন গাড়িতে? [ভিডিও]
বাস্তবের এক হাল্ক কাহিনী!
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল কয়েকটি সামরিক যান সম্পর্কে জানুন
নথি ফাঁসের খবরটি ‘ভুয়া’ বললেন ডোনাল্ড ট্রাম্প
যে গ্রামের রীতি একাধিক বিয়ে, কিন্তু কেনো?
ভারতের মিসাইল কর্মসূচি: পাকিস্তানের আশঙ্কা প্রকাশ
কোন ডিমটি সুস্থ মুরগির ডিম তা কী আপনি বলতে পারবেন?
আগুন নয় অথচ জ্বলছে ! ভৌতিক এক রহস্যময় আলো সম্পর্কে জানুন
ট্রাম্পকে এক হাত নিলেন অস্কারজয়ী মেরিল স্ট্রিপ
গরু দিয়ে ঘোড়দৌড়! এও কী সম্ভব?
ওবামা বললেন, ‘ট্রাম্প ও আমার মধ্যে একটি বিষয়ে মিল রয়েছে’
Close You have to login

Login With Facebook
Facility of Account