free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবার অর্থ লেনদেনের সুবিধা চালু করতে যাচ্ছে। কয়েক মাসের মধ্যেই ব্যবহারকারীরা ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে এই সুবিধাটি পাবেন বলে জানানো হয়েছে।

Facebook & money transactions

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবার অর্থ লেনদেনের সুবিধা চালু করতে যাচ্ছে। কয়েক মাসের মধ্যেই ব্যবহারকারীরা ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে এই সুবিধাটি পাবেন বলে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। শুরুর দিকে সুবিধাটি কেবল যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য চালু হলেও পর্যায়ক্রমে এটি সব দেশেই চালু হবে বলে জানানো হয় ওই বিবৃতিতে।

বিনামূল্যে সুবিধাটি প্রদানের জন্য ইতিমধ্যেই ফেসবুকের মেসেঞ্জারে নতুন একটি ফিচার ফেসবুকে যুক্ত করা হয়েছে। তবে সুবিধাটি পাওয়ার জন্য ব্যবহারকারীদের ব্যাংকের মাস্টার কার্ড অথবা ডেবিট কার্ড থাকতে হবে। মেসেঞ্জারের মাধ্যমে এভাবে অর্থ লেনদেনে ব্যাংকভেদে সর্বোচ্চ ৩ দিন পর্যন্ত সময় লাগতে পারে- এমনটিই বলা হয়েছে।

Facebook & money transactions-2

অবশ্য ফেসবুক ইতিমধ্যেই বিজ্ঞাপনদাতা এবং গেমের জন্য বেশ মোটা অংকের অর্থ লেনদেনের সুবিধা দিয়ে আসছে। অনলাইন বাজার বিশেষজ্ঞদের ধারণা, ব্যবহারকারীদের জন্য অর্থ লেনদেনের সুবিধাটি যুক্ত হলে স্কয়ার ক্যাশ বা ভেনমো্থর মতো ফেসবুকও সামাজিক যোগাযোগ মাধ্যমে অর্থ লেনদেন প্রতিযোগিতায় সামনে চলে আসবে বলে।

কীভাবে অর্থ পাঠাবেন সে সম্পর্কে বলা হয়েছে, এই সুবিধাটি পাওয়ার জন্য ব্যবহারকারীকে প্রথমে ফেসবুকের মেসেঞ্জার অ্যাপস-এর ‘ডলার’ চিহ্নে ক্লিক করে টাকার অঙ্ক নির্দিষ্ট করতে হবে। তারপর ‘পে’ অপশনে ক্লিক করে ডেবিট কার্ডের নম্বর লিখে বার্তা পাটালেই নির্দিষ্ট ওই বন্ধুর কাছে আপনার টাকা পৌঁছে যাবে। অর্থ প্রাপক ওই বন্ধুটি ফেসবুকে মেসেঞ্জার অপসন চালু করে নিজের মাস্টার কার্ড অথবা ডেবিট কার্ড নাম্বার দিয়ে সেই বার্তা গ্রহণ করতে পারবেন।

নিরাপত্তার শঙ্কা বিষয়ে ফেসবুক দাবি করে বলেছে, মেসেঞ্জারের মাধ্যমে এভাবে অর্থ লেনদেনে নিরাপত্তাগত কোনো শঙ্কা নেই। ফেসবুক বিবৃতিতে বলা হয়, ‘ফেসবুকে প্রতিদিন ১০ লাখেরও বেশি অর্থ লেনদেন হয়ে থাকে। আর সবগুলোই হয়ে থাকে মেসেঞ্জারের মাধ্যমে। আর মেসেঞ্জারের মাধ্যমে এই অর্থ লেনদেনে আমরা নিরাপদ পদ্ধতি অনুসরণ করি।’

এখন শুধু দেখার বিষয় যে, ফেসবুক সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে যতখানি সফলতা পেয়েছে, অর্থ লেদেনের ক্ষেত্রে তারা কতখানি সফলতা পান। সময়ই সবকিছু পরিষ্কার করবে।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

March 21, 2015 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

সব ধরনের জ্বালানি তেলের দাম কমছে!
প্রতিভরি স্বর্ণের দাম হবে মাত্র সাড়ে ১১ হাজার টাকা!
ঈদ উপলক্ষে ছাড়া নতুন নোটগুলো যায় কোথায়?
বাংলাদেশকে মধ্য আয়ের দেশ হতে সমর্থনের প্রতিশ্রুতি বিশ্বব্যাংকের
১০ দিনে মিলবে সৌদি ভিসা: বিনা খরচায় সৌদিতে প্রতিমাসে ১০ হাজার কর্মী যেতে পারবে
১০০ টাকার প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত: ১০ ও ৫০ টাকার প্রাইজবন্ড নিষিদ্ধ
জাইকার সহায়তায় ৬৪ কিলোমিটার গ্যাস পাইপলাইন স্থাপনের কাজ চলছে
হরতাল-অবরোধে পরিবহন খাতে ২৫ দিনে ক্ষতি ৭৫০০ কোটি টাকা!
অবরোধ-হরতালে ১৭ দিনে ৩৮ হাজার কোটি টাকার ক্ষতি!
গ্যাসের নতুন মূল্য ফেব্রুয়ারি হতে কার্যকর হতে পারে
একাধিক মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে
আরব আমিরাতে শ্রম বাজার সহজ হচ্ছে
Close You have to login

Login With Facebook
Facility of Account