free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন নতুন তারা সৃষ্টির জন্য প্রয়োজনীয় গ্যাস যখন ফুরিয়ে যায়, ঠিক তখনই মৃত্যুর দিকে এগিয়ে যায় ছায়াপথ। তারায় সৃষ্ট ছায়াপথের এক মৃত্যুরহস্য নিয়েই এই প্রতিবেদন।

A galaxy And Death

বিজ্ঞানীরা বলছেন, তারা সৃষ্টি বন্ধ হয়ে গেলে, কম বয়সেই হারিয়ে যায় ছায়াপথ। তখন কিছু কিছু ছায়াপথের অকালমৃত্যু ঘটে। আর খুব অল্প বয়সেই নিশ্চিহ্ন হয় কোটি কোটি নক্ষত্র, তারায় সৃষ্ট এসব ছায়াপথ। কিন্তু কেনো এমন হয় সে বিষয়ে অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা বলছেন, ‘নতুন তারা সৃষ্টির জন্য প্রয়োজনীয় গ্যাস যখন ফুরিয়ে যায়, তখনই মৃত্যুর দিকে এগিয়ে যায় কিছু কিছু ছায়াপথ।’

বিজ্ঞানীরা বলেছেন যে, এই মহাবিশ্বে দুই ধরনের ছায়াপথের দেখা পাওয়া যায়। একটি হচ্ছে ‘নীল’ অপরটি ‘লাল’। নীল ছায়াপথ অর্থাৎ সেখানে নতুন নতুন তারার জন্ম অব্যাহত রয়েছে। অপরদিকে লাল ছায়াপথে নতুন তারার উৎপত্তি রয়ে গেছে।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক আইভি ওং ছায়াপথ হারিয়ে যাওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছেন। তিনি বলেছেন, ‘দুই বিলিয়ন বা ২শ’ কোটি বছর পার হলেই নীল ছায়াপথ লাল হতে শুরু করে। ধীরে ধীরে এগুলো মৃত্যুর দ্বারপ্রান্তে চলে যায়। তবে কিছু কিছু ছায়াপথ আরও কম বয়সে অর্থাৎ ১শ’ কোটি বছরের মধ্যেই মৃত্যুবরণ করে। মহাকাশের হিসাবে যা খু্বই কম সময়। গবেষকেরা ৪টি ছায়াপথের বিভিন্ন পর্যায় বিশ্লেষণ করে এই ফলাফল পেয়েছেন। ‘মান্থলি নোটিশেস অব দ্য রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণা সংক্রান্ত এই নিবন্ধটি।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

February 5, 2015 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন
Close You have to login

Login With Facebook
Facility of Account