free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাইকার সহায়তায় ৬৪ কিলোমিটার গ্যাস পাইপলাইন স্থাপনের কাজ চলছে। ধনুয়া হতে এলেঙ্গা পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের প্রায় ৬৪ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন স্থাপন হচ্ছে।

gas pipeline

এই গ্যাসলাইন সম্প্রসারণে সহযোগিতা দিচ্ছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)। জাইকার অর্থে ধনুয়া হতে এলেঙ্গা পর্যন্ত ৩০ ইঞ্চি ব্যাসের প্রায় ৬৪ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন স্থাপন হচ্ছে। যে কারণে দেশের ক্রমবর্ধমান চাহিদার বিপরীতে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ করা সম্ভবপর হবে। সেই সঙ্গে বিদ্যমান এবং নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র, সার কারখানা ও অন্যান্য কারখানায় নিরবচ্ছিন্নভাবে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৯৭৯ কোটি ১৭ লাখ টাকা। এর মধ্যে জাইকা দিচ্ছে ৫০৭ কোটি ১ লাখ টাকা। সরকারের নিজস্ব তহবিলে ৪৬৪ কোটি ৭২ লাখ টাকা ও গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের নিজস্ব তহবিল হতে ব্যয় করা হবে ৭ কোটি ৪৪ লাখ টাকা।

সংবাদ মাধ্যমকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় বলেছে, যমুনা সেতুর পশ্চিম পাড়ের-নলকা-হাটিকুমরুল-ঈশ্বরদী-ভেড়ামারায় ৩০ ইঞ্চি ব্যাস সম্পন্ন ১০১ কিলোমিটার পর্যন্ত উচ্চচাপ গ্যাস সঞ্চালন পাইপলাইন স্থাপন মূল প্রকল্পের অংশ থাকলেও। বৈদেশিক সহায়তার অভাবে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত হতে নলকা পর্যন্ত উচ্চচাপ গ্যাস সঞ্চালন পাইপলাইনের কাজ সমাপ্ত করা সম্ভব হয়নি। যে কারণে ৩০ ইঞ্চি ব্যাসের ৬৪ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন নির্মাণ করে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ বৃদ্ধির জন্যে প্রকল্পটির প্রস্তাব করা হয়েছে। এটি অনুমোদন পেলে গাজীপুর জেলার শ্রীপুর, ময়মনসিংহ জেলার ভালুকা, টাঙ্গাইল জেলার সখিপুর এবং কালিহাতি ও সিরাজগঞ্জ জেলার সয়দাবাদ, সিরাজগঞ্জ সদর, কামারখন্দ এবং রায়গঞ্জ উপজেলায় আগামী ২০১৯ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বলে জানানো হয়েছে।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

January 31, 2015 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন

আপনি হয়তো নিচের লেখাগুলোও পছন্দ করবেন

সব ধরনের জ্বালানি তেলের দাম কমছে!
প্রতিভরি স্বর্ণের দাম হবে মাত্র সাড়ে ১১ হাজার টাকা!
ঈদ উপলক্ষে ছাড়া নতুন নোটগুলো যায় কোথায়?
ফেসবুক অর্থ লেনদেনের সুবিধা চালু করতে যাচ্ছে
বাংলাদেশকে মধ্য আয়ের দেশ হতে সমর্থনের প্রতিশ্রুতি বিশ্বব্যাংকের
১০ দিনে মিলবে সৌদি ভিসা: বিনা খরচায় সৌদিতে প্রতিমাসে ১০ হাজার কর্মী যেতে পারবে
১০০ টাকার প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত: ১০ ও ৫০ টাকার প্রাইজবন্ড নিষিদ্ধ
হরতাল-অবরোধে পরিবহন খাতে ২৫ দিনে ক্ষতি ৭৫০০ কোটি টাকা!
অবরোধ-হরতালে ১৭ দিনে ৩৮ হাজার কোটি টাকার ক্ষতি!
গ্যাসের নতুন মূল্য ফেব্রুয়ারি হতে কার্যকর হতে পারে
একাধিক মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে
আরব আমিরাতে শ্রম বাজার সহজ হচ্ছে
Close You have to login

Login With Facebook
Facility of Account