free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ড্রোন নিয়ে মাতামাতির শেষ নেই। গবেষকরা নানাভাবে গবেষণা করে ড্রোন তৈরি করছেন বিভিন্ন কাজে ব্যবহারের জন্য। কিন্তু এবার একটু ব্যতিক্রমি কাজ করবে ড্রোন। এবার সাংবাদিকতা করবে ড্রোন!

Now that drone journalism

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ওয়াশিংটন পোস্ট ও এনবিসি ইউনিভার্সালের মতো পরিচিত প্রভাবশালী সংবাদমাধ্যমগুলোর জোট এবার এই প্রকল্প নিয়ে কাজ করছে। এটি করা হচ্ছে ভার্জিনিয়া টেক নামে পরিচিত ভার্জিনিয়া পলিটেকনিক ইনস্টিটিউট অ্যান্ড স্টেট ইউনিভার্সিটির সঙ্গে।

ওই সংবাদমাধ্যমগুলো এক বিবৃতিতে বলেছে, ‘বাস্তব কর্মক্ষেত্রে এটি দিয়ে ‘আনম্যানড এয়ারক্রাফ্‌ট সিস্টেম’ বা ইউএএস ব্যবহার করে নিরাপদে সংবাদ সংগ্রহের সম্ভাবনা যাচাই করাই এই জোটের প্রধান উদ্দেশ্য।’

জোটের অন্যান্য সংবাদ মাধ্যমগুলোর মধ্যে রয়েছে অ্যাডভান্স পাবলিকেসন্স, অ্যাসোসিয়েটেড প্রেস, এএইচ বেলো, গ্যানেট, গেটি ইমেজেস, ইডব্লিউ স্ক্রিপস কোম্পানি ও সিনক্লেয়ার ব্রডকাস্ট গ্রুপ। ইউএএস পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের সবুজ সংকেত পাওয়া ৬টি পরীক্ষমূলক সাইটের একটি ভার্জিনিয়া টেক বলে জানা গেছে।

জোটের এক কর্মকর্তা বলেছেন, ‘বিপদজনক পরিস্থিতিতে, বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগের সময় দুর্গত অঞ্চলের খবর জানার একটি নিরাপদ, কার্যকর ও সময়োপযোগী উপায় হলো এই- ‘আনম্যানড এয়ারক্রাফ্‌ট সিস্টেম।’ গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ স্থানে সাংবাদিকতায় এটি বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

January 18, 2015 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন
Close You have to login

Login With Facebook
Facility of Account