free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঘুম মানুষের একটি অত্যাবশ্যকীয় কাজ। এটি অনিয়মিত হলে বা একেবারেই না হলে স্বাস্থ্যের নানা সমস্যা দেখা দিতে পারে। তাই ঘুম না হলে আপনার করণীয় কি তা জানা দরকার।


not sleep-1

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রতিদিন অন্তত স্বাভাবিকভাবে ৬ ঘণ্টা ঘুম পাড়তে হবে। কিন্তু এর কম বা বেশি হলে অবশ্যই সেটি স্বাস্থ্যের জন্য কখনই সুখকর হবে না। অনেকেরই দেখা যায় একেবারে ঘুম হয় না। তাহলে একেবারে ঘুম না হলে কি করতে হবে। সে বিষয়গুলো আমাদের জানা নেই। তাই আসুন আজ এ বিষয়ে যেনে নেওয়া যাক।

not sleep-3

ঘুম না হলে অনেক ধরনের সমস্যা হতে পারে। অনেকেই ঘুম হয় না বলে ঘুমের বড়ি খান। এটি মোটেও ঠিক নয়। ঘুম না হলে শরীরের নানা ধরণের উপসর্গ দেখা দিতে পারে। চিকিৎসকরা বলেন, ঘুম না হওয়া কোন রোগ নয়, তবে ঘুম না হলে নানা রোগ আক্রমণ করতে পারে।

ঘুম না হলে কি করবেন

অনেককেই দেখা যায়, ঘুম হচ্ছে না বলে ঘুমের বড়ি খাচ্ছেন। এভাবে ঘুমের বড়ি খেতে খেতে এমন অবস্থা হয়েছে যে, ঘুমের বড়ি না খেলে একেবারেই ঘুম হয় না। কিন্তু পরে দেখা যায়, আগে আপনি ১টি করে বড়ি খেতেন তাতেই কাজ হতো কিন্তু পরে দেখা যাবে ২টি করে খেয়েও কাজ হচ্ছে না। কারণ আপনার শরীর এটি প্রুফ করে ফেলেছে। আর তাই ঘুম না হলে অন্য পদ্ধতি গ্রহণ করতে পারেন।

Sad man holding pillow

১. আপনি সন্ধ্যা থেকে কিছু পরিশ্রমের কাজ করুন।

২. কোন টেনশনে থাকবেন না।

৩. দুপুরে কোন অবস্থাতেই ঘুমাবেন না।

৪. রাতে গভীর রাত না করে সর্বোচ্চ ১১টার মধ্যে ঘুমিয়ে পড়ুন।

৫. টিভি-রেডিও বা কম্পিউটার জাতীয় যন্ত্র বর্জন করুন (অন্তত রাতে)।

৬. ঘরের অন্যদের সঙ্গে গল্প-গুজব না করে নিজের মতো ঘুমিয়ে পড়ুন।

৭. আলো নিভিয়ে দিন।

৮. গরমের দিন হলে রাতে শোবার আগে গোসল করে শুতে পারেন। এতে ঘুম আসবে।

৯. কোন অবস্থাতেই ঘুমের বড়ি না খাওয়ার চেষ্টা করবেন।

১০. রাতে শোবার আগে কিছু পরিমাণ জুস জাতীয় খাবার খেয়ে দেখতে পারেন।

এভাবে আপনি আগের অভ্যাসের বিপরিতে কিছু করুন। আর সবচেয়ে বেশি কাজে দেবে যদি আপনি সন্ধ্যায় পরিশ্রমের কিছু কাজ করেন তাহলে। কারণ পরিশ্রম করলে মানুষ এমনিতেই ক্লান্ত হয়ে পড়ে। ঘুম তখন তাকে অনায়াসে আক্রমণ করে। এই স্বাভাবিক নিয়মগুলো মেনে চললে আপনি ঘুম না হওয়ার যে সমস্যা রয়েছে তা থেকে নিষকৃতি পেতে পারেন। এরপরও যদি দেখেন রাতের পর রাত আপনার ঘুম হচ্ছে না তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।


সতর্কবার্তা:

বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

March 27, 2014 তারিখে প্রকাশিত

আপনার মতামত জানান -

Loading Facebook Comments ...

মন্তব্য লিখতে লগইন করুন
Close You have to login

Login With Facebook
Facility of Account