free web tracker

শেয়ার করুন:

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শীতের পিঠা আয়োজনে আজ আপনাদের জন্য রয়েছে পাটি সাপটা। সাধারণ পিঠা হলেও এটির মধ্যে বেশ কিছু কারুকার্য রয়েছে। স্বাদ ও সৌন্দর্য্য সব কিছুই নির্ভর করে কিভাবে বানাবেন তার ওপর।


Party Shapta

উপকরণ:

  • # দুধ ২ লিটার
  • # চিনি/খেজুর গুড় ৫০০ গ্রাম
  • # চালের গুড়া ১ কেজি
  • # ময়দা পোনে এক কাপ
  • # তেল ভাজার জন্য
  • প্রস্তুত প্রণালী

    প্রথমে ২৫০ গ্রাম চিনি/খেজুরের গুড় ২ লিটার দুধের মধ্যে দিয়ে ঘন করে জ্বাল দিয়ে ক্ষির (হালুয়া) তৈরি করুন। তারপর সাদা চালের গুড়া, চিনি/খেজুর গুড় ২৫০ গ্রাম, পানি দিয়ে গোলা করে নিতে হবে। গোলা এমনভাবে বানাতে হবে যাতে খুব ঘন বা খুব পাতলা না হয়। কড়াই বা ফ্রাই পেনে সামান্য তেল মাখিয়ে নিতে হবে। আধা কাপ করে গোলা কড়াই/ফ্রাইপেনে দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে গোলা ছড়িয়ে দিতে হবে। অর্থাৎ রুটির আকার করতে হবে। পিঠার উপরের দিক শুকিয়ে এলে এবং পিঠার কিনারা কড়াই/ফ্রাইপেন থেকে আলাদা হলে ১ টেবিল চামচ ক্ষির (হালুয়া) দিয়ে পিঠাটা মুড়িয়ে নিন। তবে মনে রাখবেন পিঠা যখন কড়াই/ফ্রাইপেনে ভাজবেন তখন চুলার জ্বাল কমিয়ে নেবেন। এভাবে একটি একটি করে ভাজুন এবং একই পদ্ধতিতে মুড়িয়ে একটি ট্রেতে সাজিয়ে রাখুন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।


    সতর্কবার্তা:

    বিনা অনুমতিতে দি ঢাকা টাইমস্‌ - এর কন্টেন্ট ব্যবহার আইনগত অপরাধ, যে কোন ধরনের কপি-পেস্ট কঠোরভাবে নিষিদ্ধ, এবং কপিরাইট আইনে বিচার যোগ্য!

    December 11, 2013 তারিখে প্রকাশিত

    আপনার মতামত জানান -

    Loading Facebook Comments ...
    

    এক জন মন্তব্য করেছেন

    মন্তব্য লিখতে লগইন করুন
    Close You have to login

    Login With Facebook
    Facility of Account